fbpx
শিরোনাম
শনিবার, ১১ জুলাই ২০২০

কারফিউ তুলে নেয়ার ঘোষণা দিয়েছে আজ সৌদি আরব

আজ ২১ জুন রবিবার থেকে সৌদি আরব আগের মত সাধারণ জনজীবনে ফিরে আসছে। দেশটিতে আজ সকাল থেকে সবধরনের কারফিউ প্রত্যাহার করা হয়েছে। এমনটি জানিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

করোনা সংক্রমণ কিছুটা কমায় কারফিউ তুলে নেয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব। একইসাথে পুরোপুরি তুলে নেয়া হলো, ব্যবসা-বাণিজ্যের ওপর থেকে বিধি-নিষেধ।

ফলে দেশটিতে বসবাসরত সৌদি সহ সব দেশের নাগরিকদের প্রয়োজনীয় জিনিসপত্রের জন্য বাহিরে যেতে পারবেন। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে যেতে হবে। এছাড়াও মক্কা ও জেদ্দা সহ সারাদেশে কারফিউটি তুলে নেওয়া হবে। সমস্ত অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রম আগের মতো স্বাভাবিক ভাবেই পরিচালিত হবে। তবে এসব ক্ষেত্রে সামাজিক দূরত্ব কঠোরভাবে মেনে চলতে হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে করোনা ভাইরাস সংক্রমণ নির্দেশনা গ্রহণের জন্য সৌদিতে বসবাসরত সকল নাগরিকদের জন্য দুইটি এ্যাপস চালু করা হয়েছে। ‘তাবাউদ’ এবং ‘তাওয়াক্কাল্লা’ এই দুইটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য মন্ত্রণালয় থেকে আহ্বান জানিয়েছে।

Add one

মন্ত্রণালয় ৫০ জনেরও বেশি লোকের জমায়েত নেওয়া নিষিদ্ধ করেছে। তবে সকল মসজিদে সালাত আদায় করতে পারবে সামাজিক দূরত্ব বজায় রেখে। নিজ জায়নামাজ নিয়ে মসজিদে প্রবেশ করতে হবে এবং সালাত আদায় করে নিয়ে যেতে হবে এবং মুখে মাস্ক অবশ্যই পরিধান করতে হবে। মন্ত্রণালয় এর পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে একে অন্যের থেকে দূরত্ব বজায় রেখে চলাচলের জন্য বলা হয়েছে এবং অবশ্যই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও বলা হয়েছে, যে বা যারা এই প্রতিরোধমূলক পদক্ষেপ লঙ্ঘন করবে তাদের শাস্তি দেওয়া হবে।

এদিকে ইতালিতে একদিনে ৪৯ আর যুক্তরাজ্যে একশ ২৮ জনের মৃত্যু হয়েছে। বিধি-নিষেধ তুলে নেয়া হলেও জনগনকে সচেতন থাকার আহ্বান স্পেনের প্রধানমন্ত্রীর। যুক্তরাষ্ট্রে একদিনে আক্রান্ত ৩০ হাজারের বেশি। দেশটির ফ্লোরিডাসহ বেশ কয়েক রাজ্যে বেড়েছে আক্রান্তের সংখ্যা। ১০ লাখের বেশি আক্রান্ত নিয়ে বিশ্বে তালিকায় দ্বিতীয় অবস্থানে ল্যাতিন আমেরিকার দেশ ব্রাজিল। ভারতে আক্রান্তের সংখ্যা চার লাখ ছাড়িয়েছে।

বিঃ দ্রঃ প্রতিমূহুর্তের "Bangla News / বাংলা সংবাদ" পেতে আজকের প্রসঙ্গ এর সঙ্গে থাকুন

আলোচিত প্রসঙ্গ

নামাজের সময়

ফজর ৫:২১
যোহর ১২:১৩
আসর ৩:২৩
মাগরিব ৬:৪৬
এশা ৭:০৩

প্রধান উপদেষ্টাঃ মোঃ মুহিবুর রহমান মুহিব (সংসদ সদস্য)

প্রকাশক ও সম্পাদকঃ এম. আতোয়ার রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি # ০১, রোড # ০২, ব্লক # বি, সেকশন # ০৬, মিরপুর, ঢাকা - ১২১৬, বাংলাদেশ ।

E-mail: [email protected], Mobile: 01870721172, Phone: +88029036225

Get 100% trusted Bangla News from Ajker Prosongo any time any where from your Smartphone, Tab or Computer.
Ajker Prosongo is providing truthful bangla news for Bangladeshi local people.
Daily Ajker Prosongo is one of the trusted Bangla news source among
all of the online news portal. Get in touch.